মঙ্গলবার, ২ সেপ্টেম্বর, ২০১৪

ফ্রিল্যান্সার টু অন্ট্রাপ্রনার ডট কম প্রকাশ করেছে মুন্সি-এর সাফল্যের গল্প

ফ্রিল্যান্সার টু অন্ট্রাপ্রনার ডট কমঃ আইটি খাতে ২ হাজার উদ্যোক্তা তৈরির লক্ষ্যে দেশের ৬৪ জেলায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাস্তবায়নাধীন ‘ফ্রিল্যান্সার টু এন্টারপ্রিউনার উন্নয়ন কর্মসূচি" চালু করেছে।

তথ্য প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষ্যে ডাক টেলিযোগাযোগ, তথ্য ও প্রযুক্তিমন্ত্রী জনাব আবদুল লতিফ সিদ্দিকী ও প্রতিমন্ত্রী জুনায়েদ আহমদ পলক কর্তৃক ৬৪ জেলার জেলার প্রশাসকগণ একযোগে লগো উম্মোচন ও ভিডিও কনফারেন্সে অংশ নেয়ার মাধ্যমে কর্মসূচীর উদ্বোধন করেন। কর্মসূচির আওতায় ইতিমধ্যে সরকারি উদ্যোগে গড়ে তোলা ফ্রিল্যান্সারদের মধ্য থেকেই উদ্যোক্তা গড়ে তোলা হচ্ছে। এছাড়া কর্মসূচীর আওতায় সরকারি উদ্যোগে গড়ে তোলা ফ্রিল্যান্সারদের মধ্য থেকে এবং আইটি ব্যবসায় জড়িতদের ‘উদ্যোক্তা’ হিসেবে গড়ে তোলা হবে এবং পরবর্তীতে হাইটেক পার্কে স্থান প্রদান করা হবে। উল্লেখ্য, সরকার মানুষকে স্বাধীনভাবে কাজ করার সুযোগ সৃষ্টি করে দেয়ার জন্যই ফ্রিল্যান্সার থেকে উদ্যোক্তা তৈরির কর্মাসূচি চালু করেছে। এ কর্মসূচির মাধ্যমে দেশে হাজার হাজার উদ্যোক্তা তৈরি হবে এবং এর মাধ্যমে দেশের আইটি খাত আরো বিকশিত হবে। পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে রূপকল্প ২০২১ ঘোষণা করেছেন তাতে ডিজিটাল বাংলাদেশ নির্মাণের সুস্পষ্ট অঙ্গীকার পূরণ হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মতে, ‘ফ্রিল্যান্সার টু এন্টারপ্রিউনার ডেভেলপমেন্ট’কর্মসূচি সফল করার জন্য প্রতি জেলায় শিক্ষক, আইটি বিশেষজ্ঞ, ব্যাংকার, বীমার কর্মকর্তাদের নিয়ে ‘মেন্টর’ হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে। এসব মেন্টরদের দিয়েই জেলা ভিত্তিক একটি করে এন্টারপ্রিউনার ডেভেলপমেন্ট টিম গড়ে তোলা হচ্ছে যারা এন্টারপ্রিউনার প্রশিক্ষণ, ঋণ পাওয়ার ব্যবস্থা, বীমা পলিসিসহ এন্টারপ্রিউনার হিসেবে গড়ে তোলার জন্য যা যা করণীয় তা করবেন।

উক্ত ফ্রিল্যান্সার টু অন্ট্রাপ্রনার ডট কম মুন্সি-এর সাফল্যের গল্প প্রকাশ করে। বিস্তারিতঃ ফ্রিল্যান্সার টু অন্ট্রাপ্রনার ডট কম

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Designed By Blogger Templates | Published by Responsive blogger Templates